প্রত্যেকের জন্য সুরক্ষা ব্যবস্থা

COVID-19 প্রাদুর্ভাবের সর্বশেষ তথ্য সম্পর্কে সচেতন থাকুন, ডাব্লুএইচও ওয়েবসাইটে এবং আপনার জাতীয় এবং স্থানীয় জনস্বাস্থ্য কর্তৃপক্ষের মাধ্যমে সর্বশেষ তথ্য জানুন । বিশ্বজুড়ে অনেক দেশ COVID-19 এর কেস দেখেছিল এবং বেশিরভাগই এর প্রাদুর্ভাব দেখেছিল। চীন এবং অন্যান্য কয়েকটি দেশের কর্তৃপক্ষগুলি তাদের প্রাদুর্ভাবগুলি ধীরগতিতে বা বন্ধ করতে সফল হয়েছে। যাইহোক, পরিস্থিতিটি অনাকাঙ্ক্ষিত তাই সর্বশেষ সংবাদের জন্য নিয়মিত ওয়েবসাইটে ভিজিট করুন ।

আপনি কিছু সাধারণ সতর্কতা অবলম্বন করে সংক্রামিত হওয়া বা COVID-19 ছড়িয়ে যাওয়ার সম্ভাবনা হ্রাস করতে পারেন:

1) অ্যালকোহল ভিত্তিক হাত পরিষ্কারক দিয়ে আপনার হাত নিয়মিত এবং পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কার করুন বা সাবান এবং পানি দিয়ে ধুয়ে ফেলুন। কেন? সাবান ও পানি দিয়ে আপনার হাত ধোয়া বা অ্যালকোহল-ভিত্তিক হাত পরিষ্কারক ব্যবহার আপনার হাতের ভাইরাসকে মেরে ফেলে।

2) নিজের এবং কাশি বা হাঁচি হয় এমন কারও মধ্যে কমপক্ষে 1 মিটার (3 ফুট) দূরত্ব বজায় রাখুন। কেন? যখন কেউ কাশি বা হাঁচি দেয় তখন তারা তাদের নাক বা মুখ থেকে ছোট তরল ফোঁটা স্প্রে করে যার মধ্যে ভাইরাস থাকতে পারে। যদি আপনি খুব কাছাকাছি থাকেন, তবে কাশি ব্যক্তির যদি এই রোগ হয় তবে আপনি কভিড -১৯ ভাইরাস সহ ফোঁটাগুলিতে শ্বাস নিতে পারেন।

3) চোখ, নাক এবং মুখ স্পর্শ করা এড়িয়ে চলুন। কেন? হাতগুলি অনেকগুলি পৃষ্ঠকে স্পর্শ করে এবং ভাইরাস তুলতে পারে। দূষিত হয়ে গেলে, হাতগুলি আপনার চোখ, নাক বা মুখে ভাইরাস স্থানান্তর করতে পারে। সেখান থেকে ভাইরাসটি আপনার দেহে প্রবেশ করতে পারে এবং আপনাকে অসুস্থ করতে পারে।

4) নিশ্চিত হোন যে আপনি এবং আপনার চারপাশের লোকেরা ভাল শ্বাস প্রশ্বাসের হাইজিন অনুসরণ করেন। এর অর্থ আপনি যখন কাশি বা হাঁচি পান তখন আপনার বাঁকানো কনুই বা টিস্যু দিয়ে আপনার মুখ এবং নাকটি ঢেকে রাখুন। তারপরে অবিলম্বে ব্যবহৃত টিস্যুগুলি ঢাকনা যুক্ত ময়লার ঝুরিতে ফেলুন । কেন? তরল ফোঁটা ভাইরাস ছড়ায়। ভাল শ্বাস প্রশ্বাসের হাইজিন অনুসরণ করে আপনি আপনার চারপাশের লোকজনকে যেমন ঠান্ডা, ফ্লু এবং COVID-19 এর ভাইরাস থেকে রক্ষা করতে পারেন ।

5) আপনি অসুস্থ বোধ করলে বাড়িতেই থাকুন। আপনার যদি জ্বর, কাশি এবং শ্বাস নিতে সমস্যা হয় তবে চিকিৎসক এর পরামর্শ নিন এবং আগে থেকেই কল করুন। আপনার স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের নির্দেশাবলী অনুসরণ করুন। কেন? জাতীয় ও স্থানীয় কর্তৃপক্ষের কাছে আপনার অঞ্চলের পরিস্থিতি সম্পর্কে সর্বাধিক যুগোপযোগী তথ্য থাকবে। আগে থেকে কল করা আপনার স্বাস্থ্যসেবা সরবরাহকারী দ্রুত আপনাকে সঠিক স্বাস্থ্য সুবিধার দিকে পরিচালিত করতে সাহায্য করবে। এটি আপনাকে রক্ষা করবে এবং ভাইরাস এবং অন্যান্য সংক্রমণের বিস্তার রোধ করতে সহায়তা করবে।

6) COVID-19 হটস্পটগুলি সম্পর্কে আপডেট থাকুন (শহর বা স্থানীয় অঞ্চল যেখানে COVID-19 ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে)। যদি সম্ভব হয় তবে জায়গাগুলি ভ্রমণ এড়িয়ে চলুন - বিশেষত আপনি যদি বয়স্ক ব্যক্তি হন বা ডায়াবেটিস, হার্ট বা ফুসফুসের রোগ থাকে। কেন? কারন এই অঞ্চলের গুলিতে COVID-19 আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

কোন ত্রুটি লক্ষ্য করেছেন? আপনি কি মনে করেন এই ডকুমেন্টেশন আরো উন্নত করতে পারবেন ? তাহলে পৃষ্ঠাটি সম্পাদনা করুন