আল-আমিন

কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোনটিকে ক্লাউডে ব্যাকআপ করবেন

৩১ শে মার্চ বিশ্বজুড়ে বিশ্ব ব্যাকআপ দিবস হিসাবে পালিত হয়। তবে ব্যাকআপ কেন গুরুত্বপূর্ণ? এমন কোনও দৃশ্যের কল্পনা করা কঠিন নয় যেখানে আপনি দুর্ঘটনাক্রমে আপনার ফোনে উপরে কফি ফেলে দিয়েছিলেন বা ছুটিতে যাওয়ার সময় পকেট থেকে হারিয়ে ফেলতে পারেন। ক্লাউড ব্যাকআপে প্রবেশ করুন । আপ টু ডেট ক্লাউড ব্যাকআপ থাকা নিশ্চিত করে যে আপনি যে কোনও জায়গা থেকে আপনার ডেটা অ্যাক্সেস করতে পারবেন। আপনার ধারন করা প্রতিটি চিত্র দেখার জন্য কোনও ওয়েব ব্রাউজারে সাইন ইন করুন বা সম্ভবত আপনি ঘটনাক্রমে মুছে ফেলা একটি ছবি বা অন্যান্য ডকুমেন্টর ব্যাকআপ দেখুন ।

    • অবশ্যই, আপনি আপনার ফোনের ডেটার স্থানীয় ব্যাকআপ নিতে পারেন বা আপনার সমস্ত ফটোগুলি সিঙ্ক করতে পারেন তবে ক্লাউডের ব্যাক আপও বজায় রাখা একটি ভাল ধারণা। কেন? ঠিক আছে, এটার প্রধান কারন হচ্ছে একটি নতুন ডিভাইসে স্যুইচ করা অসীম সহজ করে তোলে। আপনার সমস্ত ডেটা আপনি যেখানে রেখেছেন ঠিক সেখানে। ফোন হারিয়েছেন? আপনার ক্লাউড ব্যাকআপ এ সাইন ইন করুন এবং আপনার নতুন ডিভাইসটি যথারীতি ব্যবহার করা চালিয়ে যান।
    • অতিরিক্তভাবে, হার্ড ড্রাইভগুলি ব্যর্থতা ঝুঁকিপূর্ণ। এটি কখনই নয়, তা নয়। একটি ভাল ব্যাকআপ কৌশল সর্বদা একটি অফ-সাইট অনুলিপি অন্তর্ভুক্ত করে এবং বেশিরভাগ গ্রাহকদের জন্য, ক্লাউড ব্যাকআপ আপনার নিজস্ব ডেটাসেন্টার এর চেয়ে একটি দুর্দান্ত বিকল্প।
    • ক্লাউডে সঞ্চিত তথ্যের অর্থ হ'ল আপনাকে ডাটা কেবল গুলির মতো আড়ম্বরপূর্ণ সমাধানের উপর নির্ভর করতে হবে না। কেবল ইন্টারনেটে সংযোগ করুন, আপনার পছন্দের ক্লাউড সার্ভারের সাথে সংযুক্ত করুন এবং সেই ডেটাটি আপনার ফোনে ফিরিয়ে আনুন।

আপনার গুগল অ্যাকাউন্টে ব্যাকআপ দিন

    • আপনার অ্যান্ড্রয়েড ফোন সেট আপ করার সময় আপনি প্রথমে যা করেন তা হ'ল আপনার Google অ্যাকাউন্টে যুক্ত করা। আপনি যদি নিজের অ্যাকাউন্টটিতে সাইন-ইন করে থাকেন তবে অ্যান্ড্রয়েড আপনার ফোন সেটিংস ব্যাক আপ করবে এবং ডিফল্টরূপে পরিচিতি, বুকমার্কস, পাসওয়ার্ড এবং আরও অনেক কিছু জন্য সিঙ্ক্রোনাইজেশন সক্ষম হবে। আপনি যদি আপনার কম্পিউটারে ক্রোমকে প্রধান ব্রাউজার হিসাবে ব্যবহার করেন তবে আপনি আপনার ফোনে সর্বশেষতম সমস্ত বুকমার্ক এবং পাসওয়ার্ডও খুঁজে পাবেন। এখানে আর কিছু করার নেই।
    • পরবর্তী, ছবি । নতুন ফোন কেনার সময় এবং সুরক্ষিতভাবে ব্যাক আপ রাখার জন্য ক্যামেরায় তোলা ছবি দ্রুততম গুরুত্বপূর্ণ পার্থক্যের কারণ হয়ে দাঁড়িয়েছে। দেখা যাচ্ছে যে গুগল ফটোগুলি সম্ভবত সবচেয়ে ভাল ফটো ব্যাকআপ পরিষেবা। এখানে দুটি বিকল্প বিষয় আছে । আপনি কেবলমাত্র কিছু সংকোচন করা সাথে উচ্চ মানের চিত্রের সমস্ত ব্যাকআপ নিতে পারেন, বা অসঙ্কুচিত ব্যাকআপের জন্য অতিরিক্ত স্টোরেজের জন্য অর্থ প্রদান করতে পারেন।
    • গুগলের সংকোচনের গুণমান খুব ভাল এবং বেশিরভাগ ব্যবহারকারীরাই খুব কমই সংকুচিত এবং অসংকুচিত সংস্করণগুলির মধ্যে পার্থক্য লক্ষ্য করবেন। আসলে, আপনি যদি খুব কমই আপনার চিত্রগুলি একটি বড় স্ক্রিনে দেখেন তবে ফ্রি ভার্শন আপনার পক্ষে যথেষ্ট। তবে, আপনি যদি আমার মতো হন এবং ব্যাকআপগুলি সম্পর্কে বিশেষত সমালোচনা করেন তবে গুগল বিভিন্ন স্টোরেজ স্তর সরবরাহ করে যা 100 গিগাবাইট থেকে একাধিক টেরাবাইট স্টোরেজের নিতে পারবেন । এটি আপনাকে আপনার সমস্ত ফটো এবং ভিডিও যেমন ছিল তেমন ব্যাকআপ করতে দেয়। এই স্টোরেজ স্পেসটি Google ড্রাইভের সাথে ভাগ করা হয়েছে এবং অন্যান্য ফাইলগুলিও সঞ্চয় করতে ব্যবহৃত হতে পারে।
    • শেষ অবধি, গুগল স্বয়ংক্রিয়ভাবে আপনার ইনবক্সের মেসেজ গুলি ও ব্যাক আপ করে। আপনি যদি তাত্ক্ষণিক ব্যাকআপটি (backup now) ট্রিগার করতে চান তবে সেটিংসের অধীনে ব্যাকআপ ট্যাবটিতে চলে যান এবং তাত্ক্ষণিকভাবে আপনার সমস্ত সাম্প্রতিক পাঠ্য বার্তাগুলি সজ্জিত করতে ব্যাকআপে আলতো চাপুন

ক্লাউডে ফটোগুলি ব্যাকআপ করার জন্য আমার কাছে অন্য বিকল্প আছে কি?

  • আপনি যদি গুগলের সার্ভারে সমস্ত কিছু ব্যাকআপ করতে না চান তবে কয়েকটি বিকল্প আছে । Google Photos অন্যতম সহজ ফটো ব্যাকআপ পরিষেবাদি হতে পারে তবে আপনি কীভাবে আপনার চিত্রগুলি অর্গানাজ করবেন সেটার প্রয়োজনীয় উপাদান সর্বরাহ করে না ।

    • অন্য কোথাও যেমন ওয়ানড্রাইভ হ'ল ফটোগুলিও ব্যাকআপ করার একটি দুর্দান্ত বিকল্প। আপনি যদি অফিস 365 এ সাবস্ক্রাইব করেন তবে মাইক্রোসফ্ট ক্লাউড স্টোরেজের 1 টিবিতে স্টোরেজ পাবেন । এটি অনেকগুলি ছবি ব্যাকআপ নিতে পারবেন । ওয়ানড্রাইভ অ্যাপ্লিকেশন আপনার সমস্ত চিত্র এবং ভিডিওগুলি স্বয়ংক্রিয়ভাবে ক্লাউডে ব্যাকআপ করতে পারে। এরপরে আপনি ওয়েবসাইটে সাইন ইন করে বা আপনার কম্পিউটারের জন্য ওয়ানড্রাইভ অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করেব বা সেই ছবিগুলি দেখতে বা ডাউনলোড করতে পারেন। আপনি য দি অফিস ৩৬৫ এ সাবস্ক্রাইব না করেন তবে ওয়ানড্রাইভ মাসে $ ১.৯৯ ডলার স্টোরেজ সহ ১০০ গিগাবাইটের সাথে বিনামূল্যে 5 গিগাবাইট স্টোরেজ সরবরাহ করে। যা খারাপ না।

ক্লাউডে বার্তাগুলির ব্যাক আপ নেওয়া

    • আপনার ফোনটি স্বয়ংক্রিয়ভাবে ক্লাউডে এসএমএস বার্তাগুলির ব্যাক আপ করার জন্য , বেশ কয়েকটি অ্যাপ্লিকেশন রয়েছে যা এটি আরও ভাল করে বলে দাবি করে। এই জাতীয় একটি অ্যাপ্লিকেশন হ'ল মাইক্রোসফ্ট দ্বারা নির্মিত SMS Organizar . তবে অ্যাপটি কেবল স্বয়ংক্রিয় ব্যাকআপের চেয়েও আরও অনেক কিছু বলে দাবি করে ।
    • নামটি যেমন বোঝায়, SMS Organizar আপনার বার্তাগুলি বাছাই করতে পারে এবং স্প্যাম এবং প্রচারমূলক বার্তাগুলি আলাদা ভাবে সাজিয়ে রাখে। আলাদা আলাদা ট্যাবগুলিতে ব্যাঙ্কের স্টেটমেন্ট এবং ক্রেডিট কার্ডের স্টেটমেন্টগুলি বাছাই করার পক্ষে যথেষ্ট চালাক যাতে আপনি প্রয়োজনের সময় সহজেই সেগুলি সন্ধান করতে পারেন। অবশেষে, হ্যাঁ, এটি আপনার সমস্ত ছবি গুগল ড্রাইভে ব্যাক আপ করে এবং যখনই আপনি চান তখন সহজেই এই বার্তাগুলিকে সিঙ্ক করতে দেয়। আমি অ্যাপটি বছরের পর বছর ধরে ব্যবহার করে আসছি এবং এটির পক্ষেও আশ্বাস দিতে পারি। এটা ঠিক কাজ করে।
    • আপনার ফোনটিকে ক্লাউডে ব্যাকআপ না করার সত্যিই কোনও কারণ নেই। এমনকি যদি আপনি স্থানীয় ব্যাকআপগুলি পছন্দ করেন, তবে গৌণ ব্যাকআপটি বজায় রাখার কোনও ক্ষতি নেই। এটি সেট আপ হতে কয়েক মিনিট সময় নেয় এবং এই আশ্বাস দেয় যে আপনি আপনার ফোনটি হারিয়ে ফেললেও আপনার ডেটা সুরক্ষিত।

    ওহ হ্যা আপনার পছন্দের ব্যাকআপ কৌশল কী?

Contents